অ্যান্ড্রয়েড ফোনে কালি লিনাক্স ইনস্টল করুন।Termux দিয়ে। রুট ছাড়াই।


অ্যান্ড্রয়েড ফোনে কালি লিনাক্স ইনস্টল করুন।Termux দিয়ে। রুট ছাড়াই।


কালি লিনাক্স হলো একটি অপারেটিং সিস্টেম যা সিকিউরিটি এক্সপার্টরা ব‍্যাবহার করেন।এটি হলো লিনাক্সের একটি ডিস্ট্রো যাতে সিকিউরিটি এক্সপার্টদের জন্য অনেক দরকারি টুল প্রি-লোডেড থাকে। আপনার কম্পিউটারে এই অপারেটিং সিস্টেম খুব সহজেই ইন্সটল করে নিতে পারবেন।আর মোবাইলের জন্য যে কালি লিনাক্স পাওয়া যায় তার নাম হলো Kali Nethunter. এটা Google Nexus আর One plus কোম্পানির কিছু মডেলের জন্য কালি লিনাক্সের অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যায়। অন্য অ্যান্ড্রয়েড মোবাইলে ও কালি লিনাক্স ইন্সটল ক‍রা যায় তবে তার জন্য রুট করা ফোন থাকতে হবে, এছাড়াও Linux deploy ইন্সটল থাকতে হবে। কালি লিনাক্স অপারেটিং সিস্টেমের image(iso) ফাইলটি থাকতে হবে। এছাড়াও আরও বেশ কিছু টুলস অব্যশই থাকতে হবে। আর এই ব‍্যাপার গুলি অনেক ঝামেলা।আমি আপনাদের এমন একটা সহজে পদ্ধতির কথা বলবো,যাতে করে রুট ছাড়াই খুব কম সময়েই আপনার মোবাইলে কালি লিনাক্স ইনস্টল করে নিতে পারবেন। আর এর জন্য আপনাদের শুধু লাগবে Termux নামের একটা অ্যাপ আর Termux সম্পর্কে কিছু ধারণা, আশা করি Termux নিয়ে মোটামুটি সবারই কিছুটা ধারণা আছে। আর তাই আজ আর Termux নিয়ে বেশি কথা বললাম না।
এবার আমরা আমাদের অ্যান্ড্রয়েড ফোনে কালি লিনাক্স কিভাবে ইনস্টল করবো চলুন সেটা দেখি
আমাদেরকে প্রথমে গিটহাব থেকে কালি লিনাক্স এর ইনস্টলেশন ফাইল ডাউনলোড করতে হবে । আমি এইটার নাম দিয়েছি Nethunr in Termux
গিটহাব থেকে কিভাবে ক্লোন করতে হয় সেটা নিয়ে বিস্তারিত অন্য একটা পোস্ট করা হবে।তাই আর গিটহাব ক্লোনের কথা বলে এই পোস্টটাকে আর ভারি করলাম না।এবার আপনি Termux খুলে নিন আর আপনার Termux-কে আপডেট করে নিতে কমান্ড দিন।
apt update && apt upgrade && apt dist -upgrade
এবার গিটহাব থেকে ক্লোনের ব‍্যাপারটা আসলে এই কমান্ড দিন।
এন্টার করুন, এবার দেখবেন খুব অল্প সময়ের মধ্যেই ডাউনলোড কমপ্লিট হয়ে যাবে। এবার আপনি ls কমান্ড দিয়ে দেখুন Hax4us/Nethunter-In-Termux নামের একটা ফোল্ডার এসে গেছে। এবার আমাদেরকে ওই ফোল্ডারে প্রবেশ করতে হবে। এর জন্য আমরা যে কমান্ড ব‍্যবহার করবো তা হলো।
cd Hax4us/Nethunter-In-Termux
এখন আপনি ওই ফোল্ডারের ভিতরে এসে গেছেন । ls করে কি কি ফাইল আছে দেখে নিতে পারেন। দুটি টেক্সট ফাইল পাবেন, যার একটা Licence এর জন্য আর একটা user manual, আর একটা ফাইল যার নাম kalinethunter. টেক্সট ফাইলগুলো কোনও কাজে লাগবে না kalinethunter ফাইলটি আমাদের কাজে লাগবে।এবার একটা কথা বলে নেওয়া যাক লিনাক্স পরিবেশে যেকোনও ফাইলের 3 রকমের পারমিশন হয় Read, Write, Execute. আপনাকে Execute পারমিশন দিতে হবে যার ফলে এই টুলটা Termux-এ রান করবে। তো তার জন্য কমান্ড দিন
chmod +x kalinethunter
ব‍্যাস এবার ফাইলটি রান করান, এই ফাইলটি রান করানোর জন্য কমান্ড হবে
./kalinethunter
এতে বেশ কিছুটা সময় লাগবে, আপনার ইন্টারনেটের স্পিড এর ওপর নির্ভর করবে। শেষে localhost খুলে গেলে বুঝবেন আপনার ফোনে কালি লিনাক্স খুলে গেছে এবং আপনি এখন কালি লিনাক্সের টার্মিনালে আছেন।এবার কালি লিনাক্স যেভাবে আপডেট করে সেই ভাবে আপডেট করে নিন, নিচের কমান্ড দিয়ে।
apt-get update && apt-get upgrade && apt-get dist-upgrade
ব‍্যাস একটু নেট আর একটু সময়ের মধ্যে আপনার কালি লিনাক্স রেডি। তো এবার আপনারা পুরোদমে আপনার অ্যান্ড্রয়েড ফোনে রুট ছাড়া কালি লিনাক্স ব্যবহার করুন। আর কোন সমস্যা হলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন।

২টি মন্তব্য:

Goldmund থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.