কম্পিউটারের পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?

 কম্পিউটারের পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?


কম্পিউটারের অতিরিক্ত নিরাপত্তার জন্য কমবেশি সবাই পাসওয়ার্ড ব্যবহার করে। পাসওয়ার্ড দেয়ার ফলে প্রতিবার কম্পিউটার চালু করার পর পাসওয়ার্ড দেয়ার প্রয়োজন হয়। একবার পাসওয়ার্ড সেট করে দিলে, পরবর্তীতে পাসওয়ার্ড ব্যতীত কম্পিউটারে প্রবেশ করা সম্ভব হয় না। তবে সমস্যা হয় কম্পিউটারের পাসওয়ার্ড ভুলে গেলে কিংবা পাসওয়ার্ড লিখে রাখা কাগজটি হারিয়ে ফেললে।
সেক্ষেত্রে আপনার কি করণীয়? মানুষ ভুলে যাবে এটা স্বাভাবিক, তাই এই ভুল সংশোধনের জন্য মানুষ আবার অনেকগুলো উপায় এবং কৌশল রেখেছে।
আজকে আমরা কম্পিউটারের পাসওয়ার্ড ভুলে গেলে কি করবো তা সম্পর্কে জানবো। আপনি চাইলে শক্তিশালী পাসওয়ার্ড তৈরির নিয়ম জেনে রাখতে পারেন। এতে করে আপনার কম্পিউটার, ফেসবুক অ্যাকাউন্ট, ইমেলসহ অন্যান্য কোন গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টকে নিরাপদ রাখতে পারবেন।
কম্পিউটারের পাসওয়ার্ড ভুলে গেলে করনীয়।
প্রথমত বলে রাখা ভাল কম্পিউটারে বহুল ব্যবহৃত এবং জনপ্রিয় দুটি অপারেটিং সিস্টেম হল উইন্ডোজ এবং ম্যাক ওএস। আর পাসওয়ার্ড সাধারণত অপারেটিং সিস্টেমে দেয়া হয়। তবে অনেকে বায়োসেও পাসওয়ার্ড দিয়ে রাখে, সেটা ভিন্ন বিষয়। আজকে মূলত দুটি অপারেটিং সিস্টেমের পাসওয়ার্ড রিকোভারের উপায় দেখাবো।
উইন্ডোজ অপারেটিং সিস্টেম।
উইন্ডোজের নির্মাতা টেক জায়ান্ট মাইক্রোসফট। সবচেয়ে বেশী ব্যবহৃত অপারেটিং সিস্টেম। উইন্ডোজের সর্বশেষ ভার্সন উইন্ডোজ ১০। তবে উইন্ডোজ এক্সপি, ৭ এবং ৮.১ এর অনেক ব্যবহারকারী রয়েছে। তাই সবার কথা বিবেচনা করে, উইন্ডোজের পাসওয়ার্ড ভুলে গেলে কি কি করণীয় তা নিচে দেয়া হল:
১. অনলাইনে মাইক্রোসফট অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন।
আপনি যদি উইন্ডোজ ১০ ব্যবহারকারী হন এবং আপনার পিসিতে মাইক্রোসফট অ্যাকাউন্ট লগ ইন করা থাকে তবে আপনি ভাগ্যবান। এক্ষেত্রে আপনি খুব সহজে পাসওয়ার্ড রিসেট করতে পারবেন।
পদ্ধতি:- অন্য কোন কম্পিউটার, ট্যাব কিংবা মোবাইল দিয়ে ইন্টারনেট ব্রাউজারে যান। তারপর এই লিংকে প্রবেশ করুন। কারণ নির্বাচন করুন এবং Next এ ক্লিক করুন। আপনার ইমেইল ও পাসওয়ার্ড দিন। নির্দেশমতো কাজ করে Next ক্লিক করুন। কোন সিকিউরিটি কোশ্চেন বা ফোন ভ্যারিফিকেশন থাকলে তা করুন। সাইন ইন স্ক্রিনে আপনার অ্যাকাউন্টের নাম প্রদর্শিত না থাকলে তা টাইপ করুন। যদি পিসিতে একাধিক অ্যাকাউন্ট থাকে, রিসেট করার জন্য যে কোন একটি সিলেক্ট করুন। পাসওয়ার্ড টেক্সট বক্সের নিচে I forgot my password নির্বাচন করুন। নির্দেশমতো কাজ করে Next ক্লিক করুন। Verify your identity আপনার নাম্বার দিন। এই নাম্বারে সিকিউরিটি কোড আসবে। কোড আসলে তা বক্সে প্রবেশ করিয়ে Next এ ক্লিক করুন। Reset এ ক্লিক করে নতুন করে পাসওয়ার্ড দিন।আপনার কাজ শেষ, এইবার এই পাসওয়ার্ড দিয়ে পিসিতে লগ ইন করুন।
২. অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট।
অ্যাডমিনিস্ট্রেটর নামে উইন্ডোজ পিসির লুকানো অ্যাকাউন্ট থাকে। সাধারণত যেখানে কোন পাসওয়ার্ড থাকে না। এর অর্থ হল আপনি এই অ্যাকাউন্টটি দিয়ে পাসওয়ার্ড ছাড়া আপনার কম্পিউটারে প্রবেশ করতে পারেন। পরবর্তীতে কন্ট্রোল প্যানেল থেকে পাসওয়ার্ড মুছে ফেলতে বা পরিবর্তন করতে পারবেন। আপনি চাইলে এই সুবিধাটি নিতে পারেন।
পদ্ধতি:- আপনার কম্পিউটার বুট মেনু প্রদর্শন হওয়ার আগে কি-বোর্ড থেকে F8 কী চাপুন। কি-বোর্ড থেকে অ্যারো কী দিয়ে Safe Mode নির্বাচন করুন এবং Enter চাপুন। হোম স্ক্রিনে Administrator এ ক্লিক করুন। যদি আপনার হোম স্ক্রিন না আসে, তবে Administrator টাইপ করুন এবং পাসওয়ার্ড ঘরটি ফাঁকা রাখুন। নীচে বাম কোণে Start মেনুতে ক্লিক করুন, কন্ট্রোল প্যানেলে যান, তারপরে User Accounts এর পাসওয়ার্ড সহজেই পরিবর্তন করতে পারবেন।
৩. সফটওয়্যার ব্যবহার।
সফটওয়্যার ব্যবহার করে খুব সহজে আপনি পাসওয়ার্ড রিসেট করতে পারবেন। আমি এখানে জনপ্রিয় এবং ফ্রি সফটওয়ারের তালিকা দিলাম:- Ophcrack, Openwall, Ntpasswd, Rainbowcrack উপরের সবগুলো সাইটে এর ব্যবহারের নিয়ম পাবেন তবে এর মধ্যে থেকে আমি Ophcrack ব্যবহারের নিয়ম দিলাম।
প্রথমে Ophcrack ডাউনলোড করুন। ডিস্ককে Burn করুন। এবার ডিস্ক থেকে এটা গ্রাফিকাল মোডে রান করুন। Crack passwords পদ্ধতি ব্যবহারকরুন যদি পাসওয়ার্ড ১২৩৪ এরকম হয়ে থাকে। আর যদি কঠিন হয়ে থাকে তবে Deep Search পদ্ধতি ব্যবহার করুন।
ম্যাক ওএস ১।
অনলাইনে ম্যাকের পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য অন্তত তিনবার লগ ইন করার চেষ্টা করুন। তিনবার ব্যর্থ হলে একটি বার্তা দেখতে পাবেন যেখানে আপনার Apple ID ব্যবহার করে পাসওয়ার্ডটি পুনরায় সেট করতে বলবে। এরকম বার্তা না দেখালে এই পদ্ধতি আপনার জন্য নয়। আপনার ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে Apple ID তে লগ ইন করুন। আপনার অ্যাপল আইডি-এর উপর নির্ভর করে আপনাকে টু-ফ্যাক্টর অথেনটিকেশন অথবা কিছু সিকিউরিটি কোশ্চেন করতে পারে। নতুন পাসওয়ার্ড লিখুন এবংআপনার পিসি রিস্টার্ট দিন।
২. রিকোভারি মোড।
যদি আপনার ম্যাকটিতে FileVault সক্ষম থাকে এবং আপনি এটি বন্ধ করার পাসওয়ার্ড না জানেন। তবে আপনি এই পদ্ধতিটি ব্যবহার করতে পারবেন না। যাই হোক আপনার পিসি রিস্টার্ট দিন। Command+R প্রেস করে রিকোভারি মেনু খুলুন। বাম অ্যারোতে ক্লিক করুন।Utilities ক্লিক করুন। আপনি পর্দার উপরের অংশে এই মেনু আইটেমটি পাবেন। Terminal ক্লিক করুন। এর মধ্যে আপনি কমান্ড টাইপ করতে পারবেন। পাসওয়ার্ড রিসেট কমান্ড resetpassword লিখুন। আপনার অ্যাকাউন্ট নির্বাচন করুন। এটি নির্বাচন করতে আপনার অ্যাকাউন্টের নামটি ক্লিক করুন, তারপরে Next ক্লিক করুন। “New password” এবং”Verify password” টেক্সট বক্সগুলিতে আপনার পছন্দের নতুন পাসওয়ার্ড টাইপ করে Next ক্লিক করুন। রিস্টার্ট করুন।
শেষ কথা।
আমরা অনেকেই কম্পিউটার ও পেন ড্রাইভে পাসওয়ার্ড সেট করে থাকি। কম্পিউটারের পাসওয়ার্ড হারিয়ে গেলে অনেক উইন্ডোজ ব্যবহারকারী পাসওয়ার্ড ভুলে গেলে সরাসরি সেট আপ তথা নতুন করে উইন্ডোজ ইনস্টল দিয়ে থাকে। এটা বেশ ঝামেলার এবং এর ফলে সি ড্রাইভের অনেক গুরুত্বপূর্ণ ফাইল হারাতে হয়। তাই সেট আপ দেয়ার আগে উপরে উল্লেখিত কাজ গুলো করে দেখতে পারেন।
আমি নিশ্চিত আজকের এই পোস্ট টা আপনাদের অবশ্যই কাজে লাগবে। আর যদি আপনারা এই পোস্ট হতে উপকৃত হন এবং আপনাদের কাজে লাগে তাহলে অনুগ্রহ করে লাইক, কমেন্ট, শেয়ার করে সাথে থাকবেন পাশে থাকবেন।

কোন মন্তব্য নেই

Goldmund থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.