আপনি জানেন কি সর্বপ্রথম কত সালে বাংলাদেশে কম্পিউটার আসে?

 আপনি জানেন কি সর্বপ্রথম কত সালে বাংলাদেশে কম্পিউটার আসে?

IBM 1620 মডেল এর অ্যানালগ কম্পিউটার


আপনি জানেন কি সর্বপ্রথম কত সালে বাংলাদেশে কম্পিউটার আসে?বেশিরভাগ মানুষই জানে না যে কত সালে বাংলাদেশে প্রথম কম্পিউটার আসে? অসুবিধা নেই, না জানলে আজ এই পোস্ট থেকে জেনে নিন।

সময়টা ১৯৬৪ সাল, যখন ৯৫% মানুষ টেলিভিশন কি সেটাই ভালভাবে জানতো না। আর তখন বাংলাদেশে কম্পিউটার আনা হয়। উপহার হিসেবে যুক্তরাষ্ট্র IBM 1620 মডেল এর একটি অ্যানালগ কম্পিউটার পাঠায়। আকৃতি ছিল একটি ঘরের সমান। উপহার হিসাবে পাওয়া সেই কম্পিউটার ব্যবহার করতে জানে এমন মানুষ তখনকার সময়ে খুজে পাওয়া যাচ্ছিল না। অনেক খোঁজাখুঁজির পর পাওয়া গেল একজনকে। তাঁর নাম মোঃ হানিফ উদ্দিন মিয়া। আর তিনি ছিলেন বাঙালি। তৎকালীন সরকার সেই অ্যানালগ কম্পিউটারটি পাকিস্তানের লাহরে গিয়ে ব্যবহার এর অনুমতি দেয়। কিন্তু হানিফ উদ্দিন মিয়া দেশ ছেড়ে পাকিস্তানে যাবেন না। তাই বাধ্য হয়ে ঢাকার আনবিক শক্তি কমিশনের কার্যালয়ে সেই IBM 1620 মডেল এর অ্যানালগ কম্পিউটারটিকে বসানো হয়। মজার বিষয় হল এখনকার একটি সাধারন ফিচার ফোন ও তখনকার সেই IBM 1620 মডেল এর অ্যানালগ কম্পিউটারের চেয়েও অনেক বেশি শক্তিশালি।
তখনকার সেই IBM 1620 মডেল এর অ্যানালগ কম্পিউটারের ডেফিনিশন হচ্ছে - Memory speed : 50kHz / 0.05Mhz, Processor Clock Speed : 1MHz : Weighed : 550Kg
আর এভাবেই বাংলাদেশে কম্পিউটার এর প্রথম পথচলা শুরু হয়। আর সেই IBM 1620 মডেল এর অ্যানালগ কম্পিউটারটি বর্তমানে ঢাকার আগারগাঁও বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরে সংরক্ষিত আছে। আপনারা চাইলে ঢাকার আগারগাঁও বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরে গিয়ে দেখে আসতে পারেন বাংলাদেশের প্রথম কম্পিউটার IBM 1620 টিকে।
তথ্য প্রযুক্তি সম্পর্কিত এই ধরনের আপডেট নিউজ জানার জন্য সবুজ বাংলা টিভি এই চ্যানেলটিকে সাবস্ক্রাইব করুন এবং পাশে থাকুন। সবুজবাংলা টিভি ইউটিউব চ্যানেল লিংক:- https://www.youtube.com/c/SobuzBanglaTV2019

কোন মন্তব্য নেই

Goldmund থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.