আপনার ফেসবুক আইডি 100% নিরাপদ করুন, এই পদ্ধতিগুলো অনুসরণ করে।

আপনার ফেসবুক আইডি 100% নিরাপদ করুন, এই পদ্ধতিগুলো অনুসরণ করে।


আপনার আইডি কিছু সিকিউরিটি দূর্বল হওয়ার কারণে নিমিষেই হ্যাক করে নিতে পারে। তাই নিজের পার্সোনাল ডকুমেন্ট (জাতিয় পত্র, সার্টিফিকেট ইত্যাদি) মেসেঞ্জারে বা কোথাও কাউকে দিবেন না,একদমই পরিচিত ছাড়া।এবার আপনাদের কিছু টিপস দিচ্ছি, কিভাবে আপনি আপনার একাউন্ট সুরক্ষিত রাখবেন-
(1) ★ID এর Date of Birth★ আপনার id তে আপনি date of birth যেইটা দিয়ে রাখছেন। ওইটা id হ্যাকের জন্য অনেক ভুমিকা পালন করে। অনেকেই date of birth ছাড়া id hack করতে পারে না। তাই id তে date of birth hide রাখেন। Birth show করানো খুব important হলে year hide রাখবেন। আবার অনেকেই সব hide করে মনে করে id full secured নারে ভাই, date of birth ছাড়াও id access নেওয়া যায়। কিন্তু অনেকেই পারে না!
(২) ★Two factor বা login approval on★ আপনার আইডিতে Two factor চালু করুন। যদি আপনি two step on রাখেন তাহলে id hack হলেও আপনার ফোনে code আসবে। আপনি বুঝবেন যে কেও id তে ডুকতে চাচ্ছে। আর তখন id তে ডুকে সাথে সাথে id secure করে ফেলবেন। Two stp এর সুবিধা এইটাই। আগে settins থেকে personal information এ যাবেন। এবং Email চেক দিবেন। নতুন email থাকলে সাথে সাথে remove দিবেন।কেউ কেউ two factor on রেখে রিতিমতো Challenge দেয় যে কেউই তার id hack করতে পারবেনা। না ভাই Two step bypass করা যায়। কিন্তু ৫ মিনিট থেকে ০১ ঘন্টারমতো সময় লাগে bypass হতে। তবে এটা সবাই পারেনা বা জানে না।
(৩) ★Trusted contacts on★ সবচেয়ে গুরুত্বপূর্ণ এইটা id তে সবসময় trusted contacts on রাখবেন। ৩-৫ জন বন্ধুকে add রাখা যায়। যারা এইটা add রাখে না তাদের id হ্যাক হয়। যদি সে ভিআইপি পার্সন ও হয় তবুও তারটার হ্যাক হবে। কারন fb তে কোনো কিছু submit দিলে তা কোনো ব্যাক্তির দ্বারা যাচাই করা হয় না, যাচাই করে কোনো এক script Robot. তাকে ধোকা দিয়েই সাধারনত id টা হ্যাক করা হয়। যেভাবে Add করবেন- Settings-security and login→Choose 3 to 5 contacts লেখা দেখবেন! সেখান থেকে ৩-৫ জন close friend অথবা আপনার নিজের id add রাখবেন।
(4) ★Login alerts on★ Settings→security and login option থেকে login alerts on করে দিবেন। এতে করে আপনার id তে কেও ডুকতে চাইলে আপনার আইডিতে notification আসবে। Message আসবে। email যাবে যে কেও আপনার আইডিতে ডুকেছে। মানে unknown device থেকে কেও login করলে এমনটা হবে।
(5) ★App passwords★ App password always দিয়ে রাখবেন। এইটা সেট করে রাখলে আপনার আইডির মেইন password ভুলে গেলেও app password এর মাধম্যে আইডিতে আবার ডুকতে পারবেন।
(6) ★ আইডির name নরমাল একটা দিবেন। স্টাইলিশ উল্টা পাল্টা নাম দিলে আইডি নষ্ট হয় দ্রুত। আর ব্যাক আনা যায় না নষ্ট হলে। date of birth, Name পারলে রিয়েল কোনো passport, nid, driving etc এইগুলোর সাথে মিল রাখবেন।
(7) ★ id তে দেওয়া email Hide রাখবেন।
(8) ★ otp bypass করেও id hack করা যায় তাই Number hide রাখবেন।
(9) ★ অহেতুক app install দিবেন না কখনোই। এইসব app info collect করে ফোনের। আর data sell দিয়ে দেয় অনেক টাকার বিনিময়ে। সেগুলোর মাঝে আপনার ফোনের info থাকাটাই নরমাল।
(10) ★ link এর ব্যাপারটা অনেক অতি সতর্কবান প্রাণী আছে যাদেরকে google এর লিংক দিলেও বলে phishing site. কখনো facebook ছাড়া অন্য কোথাও login করবেন না। আর phishing site এ click করলেই id hack হয় না। site এ ডুকে login করা লাগে। তারপর আপনার সেই ডাটা site এর মালিকের
কাছে জমা হয়। মানে password email ইত্যাদি।
(11) ★ Auto like, auto follower ইত্যাদি নিতে যাবেন না। এতেও Id এর Password, Email Number দিয়ে লগইন করতে হয়। এতেও আপনার ডকুমেন্ট তৃতীয় পক্ষ ওই অ্যাপ মালিকের কাছে জমা হয়। আপাতত এই কাজগুলো করে রাখলে আপনার আইডি অনেকটাই নিরাপদ থাকবে।
আজ এই পর্যন্তই। আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে। যদি ভালো লাগে, তাহলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করবেন এবং এই পোস্টটি আপনার নিজ দায়িত্ব সর্বোচ্চ শেয়ার করার চেষ্টা করবেন। আর কোনো বিষয় বুঝতে না পারলে আমাকে মেসেজ করবেন। আল্লাহ হাফেজ।

কোন মন্তব্য নেই

Goldmund থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.