কয়েকটি পাসওয়ার্ড ক্রাকিং মেথড যা ব্যবহার করে একজন হ্যাকার আপনার যেকোন একাউন্ট এর পাসওয়ার্ড হ্যাক করে নেয়।

কয়েকটি পাসওয়ার্ড ক্রাকিং মেথড যা ব্যবহার করে একজন হ্যাকার আপনার যেকোন একাউন্ট এর পাসওয়ার্ড হ্যাক করে নেয়।


আসুন জেনে নেই কয়েকটি পাসওয়ার্ড ক্রাকিং মেথড যা ব্যবহার করে একজন হ্যাকার আপনার কোন একাউন্ট এর পাসওয়ার্ড হ্যাক করে নেয়

১.সোসাল ইঞ্জিনিয়ারিংঃ-

মনে করেন আপনার কাছে একটা মেসেজ আসল।যে আপনার ফেসবুক /ইন্সটাগ্রাম /ব্যংক একাউন্ট এ কেউ প্রবেশ করার চেষ্টা করছে এবং আপনার পাসওয়ার্ড চেঞ্জ করতে হবে। তার সাথে নিচে লিংক দেওয়া এখন আপনি কোন কিছু না ভেবে সেই লিংক এ চাপ দিয়ে দেখলেন সেইটা আপনার কাংখিত সাইটের মতই দেখতে এবং সেখানে আপনি আপনার পাসওয়ার্ড পাল্টে নতুন একটা দিয়ে সেভ করে চলে আসলেন। ব্যস আপনার পাসওয়ার্ড টা হ্যাকার সোসাল ইঞ্জিনিয়ারিং করে আপনার থেকে হাতিয়ে নিল।আপনি বুজতেও পারলেন না।এই রকম ভিক্টিম এর ব্রেন কে বোকা বানিয়ে কাজ করিয়ে নেওয়াই হলো সোসাল ইঞ্জিনিয়ারিং।
২.রিকোভারি সিস্টেম

অনেক ওয়েবসাইট এ আপনি পাসওয়ার্ড ভুলে গেছে সেইটা রিকোভারির জন্য আলাদা একটা প্রসেস থাকে। চতুর হ্যাকার সেই প্রসেস কে কাজে লাগিয়ে আপনার কিছু তথ্য সংগ্রহ করে আপনার বিভিন্ন একাউন্ট এর পাসওয়ার্ড হাতিয়ে নেয়।
৩.ডিক্সোনারি /ব্রুট ফোসঃ

হ্যাকার আপনার কোন সাইট এর পাসওয়ার্ড হাতিয়ে নিতে আপনার উপর ব্রুট ফোস /ডিক্সোনারি এটার চালাতে পারে। এইটা মূলত আপনার সম্পর্ক কিছু তথ্য নিয়ে সেই থেকে পাসওয়ার্ড লিস্ট তৈরী করে আপনার একাউন্ট এর উপর এটাক দেওয়া হয়।কিন্তু এই এটাক অনেক সময় সাপেক্ষ কখনো কখনো ১বছর ও লেগে যায় আসল পাসওয়ার্ড বের করতে।

৪.টোজান/স্পাইওয়ার/কিলগারঃ

এইটা খুব সহজ একটা পদ্ধতি আপনার ব্যংক একাউন্ট এর পাসওয়ার্ড বের করে নেওয়ার। হ্যাকার আপনার ডিভাইসে একটা টোজেন ম্যালওয়্যার /ভাইরাস প্রবেশ করে দিলো এইটা হতে পারে সে নিজে আপনার ডিভাইস হাত দিয়ে করল বা দূর থেকে করে দিল এখন আপনার ডিভাইস এ যা কিছু সব হ্যকার দেখতে পারবে। আবার স্পাইওয়্যার ও সেম কাজ করবে আপনার ডিভাইস এ থাকা যত যা কিছু আছে ছবি, গান,ভিডিও,পাসওয়ার্ড সব হ্যাকার তার নিয়ন্ত্রণ এ নিতে পারবে। আর কিলগার দিয়ে আপনার টাইপিং সব হ্যকার নিজের কাছে নিতে পারবে ফলে আপনি এখন যা টাইপ করছেন সবই একজন হ্যাকার তার কাছে নিয়ে নিতে পারবে।
৫.স্পুফিং /এম আই টি এমঃ

এইটা নিয়ে আমি এর আগেও অনেক পোস্ট করছি আপনি সেইগুলো দেখে নিলে ভাল হবে।

৬.রেইনবো টেবিল:

এইটা একটা পাসওয়ার্ড এর হ্যাস ক্রাকিং মেথড তবে আমি আপনাদের কাছে এইটা নিয়ে আলাদা একটা পোস্ট করব আপনাদের সহজে বুজানোর জন্য।

তাহলে আজকে এই পর্যন্ত অসংখ্য ধন্যবাদ কষ্ট করে পোস্টটি শেষ পর্যন্ত পড়ার জন্য।

সতর্কতাঃ- তবে এই পোস্টটির প্রত্যেকটা কথা এবং কাজ না বুঝে করতে গিয়ে আপনাদের যার যার নিজস্ব আইডির আবার বারোটা বাজাবেন না, এবং পরবর্তীতে এসে বলবেন না সবুজ ভাই আপনার এটা কাজ করছে না, ওটা কাজ করছে না, আগে যে কোন পোস্ট ভালোমতো নিজে পড়ে বোঝার চেষ্টা করবেন, এবং তারপর প্র্যাকটিসের জন্য আসল আইডি বাদে যেকোনো ফেক আইডি দ্বারা চেষ্টা করবেন। ফেক আইডি টা এক্টিভ করার পর সফলতা অর্জন করলে পরবর্তীতে নিজের আসল আইডি তে প্রয়োজন হলে পরে এই পন্থাগুলো অবলম্বন করবেন, অন্যথায় নয়। কারণ এই পোস্টগুলো আমি শুধুমাত্র আপনাদেরকে জানানোর জন্য এবং শিক্ষাদানের জন্য তৈরী করছি। আশা করি আমার কথাগুলো বুঝতে পেরেছেন।

আশা করি আজকের এই পোস্ট টি সবারই অনেক উপকারে আসবে।  সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন, নিরাপদ থাকবেন Sobuz Bangla TV এর সাথেই থাকবেন। ধন্যবাদ। আল্লাহ হাফেজ।

সবুজ বাংলা টিভি ইউটিউব চ্যানেল লিংক:-

https://www.youtube.com/c/SobuzBanglaTV2019 



৪টি মন্তব্য:

Goldmund থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.