আজ আমরা কথা বলবো হ্যাকারদের এক ভয়ঙ্কর মারণাস্ত্র USB killer ডিভাইস নিয়ে।

আজ আমরা কথা বলবো হ্যাকারদের এক ভয়ঙ্কর মারণাস্ত্র USB killer ডিভাইস নিয়ে


USB killer
ডিভাইস কি?

USB killer এমন একটি ডিভাইস যা দেখতে একটি পেন ড্রাইভ বা কার্ড রিডার এর মত। USB killer ডিভাইস যখন অন্য যে কোডিভাইসে কানেক্ট করালে এটি ওই ডিভাইসে উচ্চমাত্রার  বৈদ্যুতিক ভোল্টেজ শক্তি প্রেরণ করে যা কিনা বেশিরভাগ  ইলেকট্রিক্যাল  ডিভাইসের হার্ডওয়্যার গুলিকে নষ্ট করতে পারে মাত্র কয়েক সেকেন্ডে।


USB killer ডিভাইস কিভাবে কাজ করে?

USB killer ডিভাইস টিতে একাধিক ক্ষুদ্র ক্ষুদ্র কিন্তু অত্যন্ত শক্তিশালী বৈদ্যুতিক ক্যাপাসিটর থাকে, তাই USB killer ডিভাইস যখন কম্পিউটার বা ফোনের সাথে যুক্ত হয় তখন এই ক্যাপাসিটর গুলোতে মাত্র ০৫ ভোল্ট এর ডিসি কারেন্ট থাকে এবং সেই ০৫ ভোল্টের কারেন্ট কে নিজে থেকেই USB killer ডিভাইস স্বয়ংক্রিয়ভাবে চার্জ করে নিজে থেকেই ২২০ ডিসি ভোল্ট করে ছড়িয়ে দেয় ব্যবহৃত ইলেকট্রনিক্স অন্যান্য সব ডিভাইসে। আর এই মাত্রা অতিরিক্ত ভোল্টের বিদ্যুৎ প্রবাহের কারণে সাথে সাথে যেকোনো কম্পিউটার, মোবাইল, ল্যাপটপ ট্যাব, অথবা ইউএসবি ড্রাইভ ব্যবহার করা যায় এই সকল যেকোনো ইলেকট্রনিক ডিভাইস সম্পূর্ণ নষ্ট হয়ে যাবে। আর USB killer ডিভাইস অন্য যেসব ডিভাইস কে নষ্ট করতে না পারে তাদের ওই USB পোর্ট ১০০% নষ্ট হয়ে যায়। সেটা ফোন হোক কিংবা কম্পিউটার।

অবশ্য এখনকার উন্নত ডিভাইস গুলিতে যেমন ম্যাক বুক, আইফোন, স্যামসাং, ওয়ান প্লাস কিংবা টেসালা গাড়ি গুলোতে তারা এই USB killer ডিভাইসের ক্ষতির হাত থেকে রক্ষা পেতে  অত্যাধুনিক প্রতিরক্ষামূলক ফিউজ ব্যবহার করে। কিন্তু এত অত্যাধুনিক প্রতিরক্ষামূলক ফিউজ ব্যবহার করার পরও USB পোর্ট টি সম্পূর্ণ নষ্ট হয়ে যায়।

স্মার্ট টিভি, গাড়ীর কম্পিউটার সিস্টেম, এক্সবক্স, প্লে স্টেশন, কম্পিউটার যেসব কিছুতে ইউএসবি পোর্ট থাকে সব কিছু নষ্ট করে দিতে এই USB killer ডিভাইসের সর্বোচ্চ ০৩-০৪ সেকেন্ড সময় নেয়।


এই USB killer ডিভাইসের ভয়ংকর তম আরেকটি দিক হচ্ছে, USB killer ডিভাইস দিয়ে যে ডিভাইসগুলোকে ক্ষতি করার উদ্দেশ্যে আক্রমণ করা হয়েছে সেই ডিভাইসগুলো যদি একবারে, প্রথম আক্রমণ নষ্ট না হয়, তবে USB killer ডিভাইস ততক্ষণ ২২০ ভোল্ট দিতে থাকে যতক্ষণ না সেই সব ডিভাইসগুলোর মাদারবোর্ড নষ্ট হয়ে, মাদারবোর্ড USB পোর্টে পাওয়ার দেয়া বন্ধও না করে৷


আমরা বাংলাদেশের বেশিরভাগ মানুষ রাস্তায় অথবা অন্য কোথাও অপরিচিত পেন-ড্রাইভ পেলেই সাথে সাথে লুফে নেই এবং নিজেদের সাথে থাকা মোবাইল বা অন্য যে কোন ইলেকট্রনিক্স ডিভাইস যেটাতে ইউএসবি ড্রাইভ ব্যবহার করা যায় অথবা পিসি বা ল্যাপটপে ঢুকিয়ে চেক করতে চাই। সাবধান এই USB killer ডিভাইসের সাথে সাধারণ পেন ড্রাইভ এর কোনও পার্থক্য বাইরে থেকে আপনারা খুঁজে পাবেন না। কারণ usb killer এর সার্কিট টি এতো ছোট যে এটি যেকোনো পেন ড্রাইভ বা কার্ড রিডার এর জায়গায় ফিট হতে পারে।


USB killer ডিভাইস কত টা ভয়ানক।

USB killer ডিভাইস কত টা ভয়ানক তার ছোট্ট একটি উদাহরণ আপনাদের জন্য এখন দিচ্ছি' মনোযোগ সহকারে পড়ুন।

২০১৯ সালের এপ্রিল মাসে, ভারতের সেন্ট রোজ কলেজের ২৭ বছর বয়সী প্রাক্তন ছাত্র, বিশ্বনাথ আকুটোটা তার USB killer ডিভাইস ব্যবহার করে তাঁর কলেজের ৫৯ টি কম্পিউটার CPU নষ্ট করেছিল মাত্র ৭০ মিনিটে। যার ফলে সেই কলেজের ৫০০০০ ডলার এরও বেশি ক্ষতি হয়েছিল। সেই বিশ্বনাথ আকুটোটা তার USB killer ডিভাইস ব্যবহার করে আরো ০৭ টি কম্পিউটার মনিটর ও সম্পূর্ণ নষ্ট করেছিলে। অবশ্য পরে পুলিশি তদন্তে বিশ্বনাথ আকুটোটাতার সমস্ত দোষ স্বীকার করে নিয়েছিল। আর তাকে আগস্ট ২০১৯ এ  ১২ বছরের জন্য জেল দেয়া হয়। তবে যদিও ৫৮৪৭১ ডলার ক্ষতি পূরণ দিয়ে এই বছর তাকে মুক্ত করা হয়েছে।


তাই আপনাদের কাছে অনুরোধ করবো রাস্তাঘাটে, অথবা অপরিচিত কারো কাছে কোন পেনড্রাইভ সদৃশ্য বস্তু দেখলে পরেই সেটা সাথে সাথে যাচাই-বাছাই না করে নিজস্ব ইলেকট্রনিক ডিভাইসে, মোবাইলে, অথবা ল্যাপটপ অথবা পিসিতে ইঞ্জেক্ট করবেন না। হয়তোবা আপনার ইঞ্জেক্ট করা সেই ডিভাস টি হতে পারে USB killer ডিভাইস। তাই সবাই সতর্ক থাকবেন, নিরাপদ থাকবেন।

তাহলে আজকে এই পর্যন্ত অসংখ্য ধন্যবাদ কষ্ট করে পোস্টটি শেষ পর্যন্ত পড়ার জন্য।

আশা করি আজকের এই পোস্ট টি সবারই অনেক উপকারে আসবে।  সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন, নিরাপদ থাকবেন Sobuz Bangla TV এর সাথেই থাকবেন। ধন্যবাদ। আল্লাহ হাফেজ।

সবুজ বাংলা টিভি ইউটিউব চ্যানেল লিংক:-

https://www.youtube.com/c/SobuzBanglaTV2019 

৬টি মন্তব্য:

Goldmund থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.